Announcements
বিশ্বদর্পণ এবার আপনার মোবাইলে ।। গুগল প্লে ষ্টোর থেকে Biswadarpan টাইপ করে বিশ্বদর্পণ অ্যাপ ডাউনলোড করুন । বিশ্বদর্পণ নিউজ পোর্টালের জন্য সাব এডিটর , রিপোর্টার ও মার্কেটিং এগজিকিউটিভ প্রয়োজন । সত্ত্বর ছবি ও বায়োডাটা মেল করুন- info@biswadarpan.com/official@biswadarpan.com ।। যে কোন খবর ও বিজ্ঞ্যাপনের জন্য যোগাযোগ করুন -98000 -51405 বিশ্বদর্পণ এবার আপানার মোবাইলে ।। গুগল প্লে ষ্টোর থেকে Biswadarpan টাইপ করে বিশ্বদর্পণ অ্যাপ ডাউনলোড করে ২৪x৭ আপডেট থাকুন ।। Biswadarpan এর দের জন্য নতুন update । সপ্তাহের প্রতি শনিবার ও রবিবার নজর রাখুন সাহিত্যের পাতায় । শনিবার একগুচ্ছ কবিতা নিয়ে হাজির Biswadarpan । গল্প , ছোট গল্পের ভান্ডার নিয়ে রবিবাসরীয় Biswadarpan । ভোজন রসিকদের জন্য দারুন খবর । সপ্তাহের শেষে নিত্যনতুন রেসিপি Biswadarpan এ । আপনারাও পাঠাতে পারেন আপনার প্রিয় খাবারের রেসিপি । AVRO keyword এ টাইপ করুন , আর রেসিপির ছবি ও আপনার নাম স হ মেল করুন আমাদের mail id তে । MAIL ID- info@biswadarpan.com প্রতি মাসের শেষে বাছাই করা হবে আপনাদের পাঠানো রেসিপি । সেরা ২ রেসিপিকে দেওয়া হবে আকর্ষণীয় উপহার Biswadarpa এর পক্ষ থেকে । STAY TUNED BISWADARPAN . SUBSCRIBE OUR YOUTUBE CHANNEL - BISWADARPAN বিশ্বদর্পণ নিউজ পোর্টালের জন্য রাজ্য ব্যাপী সাংবাদিক/Stringer প্রয়োজন । আগ্রহীরা সত্বর ছবি ও বায়োডাটা আমাদের মেইল আই ডি-তে মেইল করুন । আমাদের মেইল আই ডি- info@biswadarpan.com উল্লেখ্যঃ- (পশ্চিম বর্ধমান , জামালপুর , বীরভুম , দক্ষিন ২৪ পরগনা , দক্ষিণ দিনাজপুর , মুর্শিদাবাদ , কলকাতা , পুরুলিয়া অগ্রগণ্য)
TRENDING NOW
Tuesday , Mar 26, 2019
রেসিপিঃ ‘কিমা পটল ভুনা ’
ছবিঃ ইন্টারনেট
April 14, 2018, 1:18pm রেসিপি

বিশ্বদর্পণ ডেস্কঃ শুধুমাত্র ভাজা বা চিরাচরিত পটলের তরকারিতেই যে শুধুমাত্র পটলের পদ রান্না করা যায় তা নয় । পটল দিয়ে বেশ কয়েক রকমের পদ বানানো যায় । যেমন পটল চিংড়ী , পটল ভাপা , পটলের দরমা , সর্ষে পটল ইত্যাদি অনেক কিছুই । পটল দিয়ে বানানো আর একটি পদ ‘কিমা পটল ভুনা’। আজকের আমাদের রেসিপি ‘কিমা পটল ভুনা’

কিমা পটল বানানোর জন্য উপকরণঃ

কিমা ২৫০ গ্রাম, পটল ২০০ গ্রাম (কিমা অনুযায়ী পরিমাণ মতো), পেঁয়াজ ২টি (কিউব করে কাটা), টমেটো কিউব করে কাটা, কাঁচালঙ্কা ৫-৬টি, ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো আধ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ ,নুন চিনি স্বাদ অনুযায়ী, তেজপাতা একটি ,কয়েকটি গোটা এলাচ ও দারুচিনি, তেল ও জল পরিমাণমতো।

প্রণালীঃ

প্রথমে কিমা ভালো করে ধুয়ে জল ঝরিরে রাখুন । কিমাটিতে সামান্য তেল ও নুন মাখিয়ে রাখুন। এরপর পটলগুলির খোসা ছাড়িয়ে কিউব করে কেটে রাখুন । পটলগুলি যাতে তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যায় তারজন্য একবার ভাপিয়ে নিতে পারেন । এরপর পেঁয়াজ ও টমেটো কিউব করে কেটে ফেলুন । কড়াইয়ে পরিমাণ মতো তেল দিয়ে গোটা গরম মশলা ও পেঁয়াজ দিয়ে হালকা বাদামী করে ভেজে নিন। এরপর টমেটো গুলি দিয়ে দিন । এরপর সমস্ত বাটা মশলা , গুঁড়ো মশলা , নুন , চিনি দিয়ে কষতে থাকুন । অল্প জল দিন । মশলা কষা হয়ে এলে তাতে পটল ও কিমা দিয়ে আবার ভালো করে কষতে থাকুন । ভালো করে কষা হয়ে এলে মিশ্রণটিতে ধনেপাতা কুঁচি , গোটা কাঁচা লঙ্কা দিয়ে দিন । কিছুক্ষণ নাড়াচাড়ার পর নামিয়ে নিন । গরম ভাতের সাথে পরিবেশন করুন  ‘কিমা পটল ভুনা ’ ।

   

Leave a Comment