Announcements
বিশ্বদর্পণ এবার আপনার মোবাইলে ।। গুগল প্লে ষ্টোর থেকে Biswadarpan টাইপ করে বিশ্বদর্পণ অ্যাপ ডাউনলোড করুন । বিশ্বদর্পণ নিউজ পোর্টালের জন্য সাব এডিটর , রিপোর্টার ও মার্কেটিং এগজিকিউটিভ প্রয়োজন । সত্ত্বর ছবি ও বায়োডাটা মেল করুন- info@biswadarpan.com/official@biswadarpan.com ।। যে কোন খবর ও বিজ্ঞ্যাপনের জন্য যোগাযোগ করুন -98000 -51405 বিশ্বদর্পণ এবার আপানার মোবাইলে ।। গুগল প্লে ষ্টোর থেকে Biswadarpan টাইপ করে বিশ্বদর্পণ অ্যাপ ডাউনলোড করে ২৪x৭ আপডেট থাকুন ।। Biswadarpan এর দের জন্য নতুন update । সপ্তাহের প্রতি শনিবার ও রবিবার নজর রাখুন সাহিত্যের পাতায় । শনিবার একগুচ্ছ কবিতা নিয়ে হাজির Biswadarpan । গল্প , ছোট গল্পের ভান্ডার নিয়ে রবিবাসরীয় Biswadarpan । ভোজন রসিকদের জন্য দারুন খবর । সপ্তাহের শেষে নিত্যনতুন রেসিপি Biswadarpan এ । আপনারাও পাঠাতে পারেন আপনার প্রিয় খাবারের রেসিপি । AVRO keyword এ টাইপ করুন , আর রেসিপির ছবি ও আপনার নাম স হ মেল করুন আমাদের mail id তে । MAIL ID- info@biswadarpan.com প্রতি মাসের শেষে বাছাই করা হবে আপনাদের পাঠানো রেসিপি । সেরা ২ রেসিপিকে দেওয়া হবে আকর্ষণীয় উপহার Biswadarpa এর পক্ষ থেকে । STAY TUNED BISWADARPAN . SUBSCRIBE OUR YOUTUBE CHANNEL - BISWADARPAN বিশ্বদর্পণ নিউজ পোর্টালের জন্য রাজ্য ব্যাপী সাংবাদিক/Stringer প্রয়োজন । আগ্রহীরা সত্বর ছবি ও বায়োডাটা আমাদের মেইল আই ডি-তে মেইল করুন । আমাদের মেইল আই ডি- info@biswadarpan.com উল্লেখ্যঃ- (পশ্চিম বর্ধমান , জামালপুর , বীরভুম , দক্ষিন ২৪ পরগনা , দক্ষিণ দিনাজপুর , মুর্শিদাবাদ , কলকাতা , পুরুলিয়া অগ্রগণ্য)
৩২ কিলোমিটার দূর থেকে রোগীর সফল অস্ত্রোপচার সারলেন চিকিৎসক
৩২ কিলোমিটার দূর থেকে রোগীর সফল অস্ত্রোপচার সারলেন চিকিৎসক
December 6, 2018, 4:20pm সুস্বাস্থ্য

বিশ্বদর্পণ ডেস্কঃ চিকিৎসা বিজ্ঞানে নজির বিহীন ইতিহাস । ৩২ কিলোমিটার দূরে বসে রোগীর অস্ত্রপচার করলেন চিকিৎসক । চিকিৎসকের সামনে খোলা একাধিক স্ক্রিন আর ওয়েব ক্যাম । গুজরাতের গান্ধীনগরে রয়েছে স্বামীনারায়ণ মন্দির, অক্ষরধামে বসে রয়েছেন চিকিৎসক ডঃ তেজস পটেল । আর অন্যদিকে অপারেশন থিয়েটারে শুয়ে আছেন রোগী । টেলিরোবোটিক করোনারি ইন্টারভেনশনের মাধ্যমে হল সফল অস্ত্রোপচার। বিশ্বে প্রথম এই প্রয়োগ ।

বিশ্বে প্রথম ঘটল এমন ঘটনা। চিকিৎসা বিজ্ঞানে মিরাক্যাল । ইন্টারনেটের মাধ্যমে রোবোটিক আর্মের সাহায্যে ঐ হার্ট ব্লকেজ রোগীর অ্যাঞ্জিওপ্লাস্টি করলেন চিকিৎসক।অপারেশন থিয়েটারে ছিলেন চিকিত্‍সক ও প্যারামেডিক্সের টিম। যে কোন ভুল ত্রুটির জন্য তারা সদা সতর্ক ছিল ।

প্রসঙ্গত উল্লেখ্য কয়েকদিন আগেই ঐ মহিলার হার্ট অ্যাটাক হয়। তখন তাঁর অ্যাঞ্জিওপ্লাস্টি করা হয় । কিন্তু এদিন ফের ব্লাড ভেসেলে অ্যাঞ্জিওপ্লাস্টি করার প্রয়োজন পড়লে চিকিৎসক ৩২ কিলোমিটার দূর থেকেই রোগীর টেলিরোবোটিক্সের মাধ্যমে অ্যাঞ্জিওপ্লাস্টি করেন ।

ডঃ পটেলের এই অভিনব চিকিৎসায় চিকিৎসা বিজ্ঞানে এক নয়া দিগন্তের সূচনা করল । দূরত্ব এখন আর কোন বাধাই নয় । প্রত্যন্ত গ্রামে বসে কিম্বা রোগীর গুরুতর অবস্থায় হাসপাতালে না এনেও দূর থেকে চিকিৎসা করা সম্ভব ।

   

Leave a Comment