Announcements
বিশ্বদর্পণ এবার আপনার মোবাইলে ।। গুগল প্লে ষ্টোর থেকে Biswadarpan টাইপ করে বিশ্বদর্পণ অ্যাপ ডাউনলোড করুন । বিশ্বদর্পণ নিউজ পোর্টালের জন্য সাব এডিটর , রিপোর্টার ও মার্কেটিং এগজিকিউটিভ প্রয়োজন । সত্ত্বর ছবি ও বায়োডাটা মেল করুন- info@biswadarpan.com/official@biswadarpan.com ।। যে কোন খবর ও বিজ্ঞ্যাপনের জন্য যোগাযোগ করুন -98000 -51405 বিশ্বদর্পণ এবার আপানার মোবাইলে ।। গুগল প্লে ষ্টোর থেকে Biswadarpan টাইপ করে বিশ্বদর্পণ অ্যাপ ডাউনলোড করে ২৪x৭ আপডেট থাকুন ।। Biswadarpan এর দের জন্য নতুন update । সপ্তাহের প্রতি শনিবার ও রবিবার নজর রাখুন সাহিত্যের পাতায় । শনিবার একগুচ্ছ কবিতা নিয়ে হাজির Biswadarpan । গল্প , ছোট গল্পের ভান্ডার নিয়ে রবিবাসরীয় Biswadarpan । ভোজন রসিকদের জন্য দারুন খবর । সপ্তাহের শেষে নিত্যনতুন রেসিপি Biswadarpan এ । আপনারাও পাঠাতে পারেন আপনার প্রিয় খাবারের রেসিপি । AVRO keyword এ টাইপ করুন , আর রেসিপির ছবি ও আপনার নাম স হ মেল করুন আমাদের mail id তে । MAIL ID- info@biswadarpan.com প্রতি মাসের শেষে বাছাই করা হবে আপনাদের পাঠানো রেসিপি । সেরা ২ রেসিপিকে দেওয়া হবে আকর্ষণীয় উপহার Biswadarpa এর পক্ষ থেকে । STAY TUNED BISWADARPAN . SUBSCRIBE OUR YOUTUBE CHANNEL - BISWADARPAN বিশ্বদর্পণ নিউজ পোর্টালের জন্য রাজ্য ব্যাপী সাংবাদিক/Stringer প্রয়োজন । আগ্রহীরা সত্বর ছবি ও বায়োডাটা আমাদের মেইল আই ডি-তে মেইল করুন । আমাদের মেইল আই ডি- info@biswadarpan.com উল্লেখ্যঃ- (পশ্চিম বর্ধমান , জামালপুর , বীরভুম , দক্ষিন ২৪ পরগনা , দক্ষিণ দিনাজপুর , মুর্শিদাবাদ , কলকাতা , পুরুলিয়া অগ্রগণ্য)
জেলাকে শুদ্ধ করতে মিছিল হবে, দুই কোটি টাকা খরচ করে খোল-খঞ্জনী বিতরণ অনুব্রতর
ছবি ও তথ্যঃ সৌগত মন্ডল
December 6, 2018, 1:18pm দক্ষিণবঙ্গ
বিশ্বদর্পণ ।। বীরভূমঃ এদিন বীরভূমের বোলপুরের ডাকবাংলো মাঠে মহাগুরুর উদ্দোগে কীর্তন গানের এক নতুন দিগন্তের সূচনা হলো । রথযাত্রার আগে ৪০০০ খোল ও ৮০০০ খঞ্জনী বিতরণ করলেন তৃনমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল । মঞ্চকে চৈতন্য মহাপ্রভুর ছবি দিয়ে সাজানো হয়েছিল । এদিন সকাল থেকেই এখানে জনসমাগম হয়েছিল প্রায় ২০,০০০ লোকের । খোল ও খঞ্জনী বিলি করার সাথে, সাথে মিছিলের দিন ঘোষণা করা হয় । বিজেপির রথযাত্রার দিনেই প্রতিটি ব্লকে ব্লকে এই খোল, খঞ্জনী নিয়ে মিছিল করার ডাকও দিলেন অনুব্রতবাবু । এই সভায় প্রায় ২ কোটি টাকা খরচ করে খোল ও খঞ্জনি বিতরণ করা হয় । কিন্তু রথযাত্রার আগে এই খোল ও খঞ্জনী বিতরণ ও মিছিল নিয়ে বীরভূমে রাজনৈতিক মহলে বিতর্ক শুরু হয়েছে ।

বিশ্ব বরেণ্য বিভিন্ন কীর্তনীয়া এদিন মহাগুরুর অর্থাৎ অনুব্রত মণ্ডলের প্রতি করে জানালেন যে, বাংলার এই শিল্প কে নতুন করে নতুন ভাবে এগিয়ে নিয়ে যাওয়ার প্রয়াস এর আগে তারা দেখেননি ।

জানা গেছে, নদীয়া জেলা থেকে প্রায় দুই কোটি টাকা খরচ করে ৪০০০ খোল ও ৮০০০ খঞ্জনী কিনে এনেছে তৃনমূল কংগ্রেস । এক একটি খোলের দাম প্রায় ৪০০০ টাকা ও এক একটি খঞ্জনীর দাম ৫০০ টাকা । কিন্তু বিরোধীদের দাবি, এত টাকা দিয়ে খোল ও খঞ্জনী দেওয়া হলো সেই টাকার এলো কোথা থেকে ! এটা তো কোনো সরকারি প্রকল্প নয় । তাহলে এই টাকা এলো কোথা থেকে ? এমনই প্রশ্ন তুলেছেন বিরোধীরা । যদিও বিরোধীদের প্রশ্নের মাথা ঘামাতে চাননি বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল ।

এই সভায় অনুব্রতবাবু বলেন, "বীরভূম ও বর্ধমানের ৫টি ব্লকে এক সঙ্গে খোল করতাল নিয়ে মিছিল বেরোবে । কারণ বীরভূমকে জেলা শুদ্ধ করতে হবে । আমাদের এই খোল করতাল দেওয়ার মূল কারণ হল অগ্রহায়ণ মাসে খোল করতাল নিয়ে প্রতিটি জায়গায় কীর্তন বেরোয় । কিন্তু খোলের এত দাম হওয়ায় গরিব মানুষেরা খোল কিনতে পারছেন না । তাই আমি ব্লক ও অঞ্চল সভাপতিদের আনেক আগেই বলেছিলাম তোমরা হেল্প করলে আমি এই ধরনের একটা অনুষ্ঠান করতে পারি । ওনারা করলো । তাই এইরকম একটা অনুষ্ঠান করতে পারলাম । আগামী ১৪ তারিখ প্রত্যেক ব্লকে, গ্রামে মন্দিরে খোল ও খঞ্জনী নিয়ে মিছিল বের হবে আমাদের "।

কিন্তু ১৪ তারিখ বিজেপি রথ বের করছে । এই প্রসঙ্গে অনুব্রতবাবু বলেন, "কার কী বেরোবে আমার ওইসব দেখে লাভ নেই । কার কী বেরোবে, কখন মরা যাবে তার দায় আমি নেবো নাকি । এখানে অনেক শ্মশান আছে । কোন মরা কোন শ্মশানে যাবে তার দায় আমার নয় তো । তারাপীঠে শ্মশান আছে, বোলপুরে আছে, সুরতেশ্বরে আছে, উদ্ধারণপুরে শ্মশান আছে, কংকালীতলায় শ্মশান আছে আছে । তবে খোল ও খঞ্জনী নিয়ে মিছিল হবে ১৪ তারিখ ।"

অনুব্রতবাবু এই অনুষ্ঠানে খুদে কীর্তন শিল্পীর গানের তালে, তালে হাত নাড়াতেও দেখা যায় । এছাড়াও এই অনুষ্ঠানে বিভিন্ন নামিদামি কীর্তন শিল্পী উপস্থিত ছিলেন, যেমন, সুমন ভট্টাচার্য, দিব্যেন্দু মণ্ডল ইত্যাদি ।
   

Leave a Comment

Comments

  • Vanessa
    Tue, Dec 18, 2018
    I really like what you guys are up too. This sort of clever work and exposure! Keep up the awesome works guys I’ve added you guys to my blogroll. I have been browsing on-line more than 3 hours as of late, yet I by no means found any fascinating article like yours. It is beautiful value sufficient for me. Personally, if all website owners and bloggers made excellent content material as you did, the internet will be much more useful than ever before. I couldn’t refrain from commenting. Well written! http://Foxnews.co.uk